«

»

ফেব্রু. ০১

A Political Master Piece, রাজনিতির এক শ্রেষ্ট কর্ম

[Benjamin Franklin, বেঞ্জামিন ফ্রাংকলিম, আমেরিকার পেনসালভেনিয়া রাজ্যের ষষ্ঠ প্রেসিডেন্ট। তিনি ছিলেন একজন দার্শনিক, বিজ্ঞানী এবং রাজনিতিবিদ। তিনি ১৭৮৭ সালে ফেডারেল কনভেনশনে একটি ভাষন প্রদান করেন। ভাষনের মর্মার্থ অত্যান্ত গভীর যে আমি আপনাদের জন্য অনুবাদ করিলাম।]

মিস্টার প্রেসিডেন্ট,

আমি স্বীকার করছি যে, বর্তমানে এই সংবিধানের কিছু অংশ সমর্থন করতে পারছি না, আমি আমি নিশ্চিত নই আদও পারবো কি নাঃ  অনেক দিন বেঁচে থাকার ফলে আমি অনেক দৃষ্টান্ত দেখেছি যেখানে আমার মতামত ভাল তথ্য এবং পূর্ণাঙ্গ বিবেচনার দ্বারা, এমন কি খুবই গুরুত্বপূর্ন বিষয়েও মতামত পরিবর্তিত হয়েছে, যা এক সময় ভেবেছি সঠিক, তা অন্যরকম পেয়েছি। এ জন্য আমি যত বয়ষ্ক হয়েছি, আমি তত বেশী নিজের ফয়সালার প্রতি সংশয় প্রকাশ করেছি এবং অন্যের ফায়সালার উপর সম্মান প্রদর্শন করেছি। বেশীর ভাগ মানুষ এবং ধর্মের উপদল গুলি মনে করে সকল সত্য তাদের কাছেই আছে, এবং যারা তাদের মতামতের সাহিত একমত নয়, তারা ভুল পথে আছে। স্টিলি, যিনি একজন প্রটেস্টেন্ট, ক্যাথলিক পোপকে বলেছিলেন, আমাদের চার্চ গুলির মধ্যে পার্থক্য হল, নিশ্চিত ভাবেই নিজেদের তত্ব গুলিই সঠিক, রোমের চার্চ (ক্যাথলিক) ভুলের উর্ধ্বে এবং ইংল্যান্ডের চার্চ (প্রটেস্টেন্ট) কখনই ভুল করে না। অনেক ব্যাক্তিও নিজেদের ধর্মিয় উপদলের মত নিজেদের ভুল দেখতে অক্ষম, কেউ কেউ এই বিষয়টি খুব সহজ প্রকৃতগত ভাবে বর্ননা করে। যেমনঃ ফ্রান্সের এক সম্মানিতা মহিলা তার বোনের সাহিত মতপার্থক্য হলে বলেছিলেন "আমি জানি না কিভাবে এটা হয়েছে, আমি নিজে ছাড়া এমন কাউকে জীবনে পাই নি যে সব সময় সঠিক।"

আমার এই অনুভূতি স্যার, যদি কোন ভুল থেকে থাকে, আমি; ভুল থাকলেও এই সংবিধানের সাথে একমত, কারণ আমি মনেকরি আমাদের জন্য সাধারণ সরকার খুব দরকার, এবং মানুষের প্রতি আশীর্বাদ (blessing) পুষ্ট ভাল পরিচালনা ব্যাতীত কোন প্রকার সরকার হয় না এবং বিশ্বাস করি, এটি কিছু কাল পর্যন্ত ভাল ভাবে পরিচালিত হবে, এবং Despotism এ গিয়ে শেষ হবে, যেমন হয়েছিল পূর্বেকারদের বেলায়। যখন মানুষ এতই করাপ্টেটড হয়ে যাবে যে তাদের Despotic সরকার দরকার, তখন তারা (Despotism সরকার ছাড়া) অন্যকিছু গ্রহন করার মত অযোগ্য হবে। আমি সংশয় প্রকাশ করি যে, এর থেকে ভাল সংবিধান বানানোর মত অন্য কোন কনভেনশন আমরা করতে পারবো কি না। কারণ যখন আপনি কিছু মানুষ একত্রিত করেন যাদের প্রজ্ঞার দ্বারা (সংবিধান লেখার) সুযোগ গ্রহন করবেন, আপনি অবধারিত ভাবে ঐসব মানুষের সাথে তাদের একচোখা নিতি, তাদের আবেগ, তাদের মতামতের ভুল, তাদের স্থানীয় স্বার্থ এবং ব্যাক্তিগত স্বার্থপরতাও একত্রিত করেন। এই ধরনের সম্মেলন সঠিক ফলাফল কিভাবে আশা করা যায়? এজন্য ইহা আমাকে আশ্চার্য করে, স্যার; যদি এই ব্যাবস্থাকে আমরা সঠিকের নিকটবর্তি করতে চাই যতদূর সম্ভব, তাহলে এটি আমাদের শত্রদেরও আশ্চার্যিত করবে যারা আত্মবিশ্বাসের সঙ্গে অপেক্ষা করছে এটা শুনার জন্য যে আমাদের কাউন্সিল কিংকর্তব্যবিমূঢ় Builders of Babel এর মত; এবং আমাদের রাষ্ট্র ভেংগে যাবার উপক্রম, এবং শুধুমাত্র এ উদ্দোশ্যেই অপেক্ষা করছি যে একে অপরের গলা কাটবো। সুতরাং আমি সম্মত, স্যার, এই সংবিধানের সাহিত কারন আমি এর চেয়ে বেশী আশা করি না এবং এ জন্য যে আমি নিশ্চিত নই যে ইহাই সব থেকে ভাল। (সংক্ষিপ্ত)

The Founders' Constitution
Volume 4, Article 7, Document 3
http://press-pubs.uchicago.edu/founders/documents/a7s3.html
The University of Chicago Press
Farrand, Max, ed. The Records of the Federal Convention of 1787. Rev. ed. 4 vols. New Haven and London: Yale University Press, 1937

[অনুবাদকঃ ফাতমী, প্রকাশের তারিখঃ ২ ফেব্রুয়ারি 2015]

৫ মন্তব্য

এক লাফে মন্তব্যের ঘরে

  1. Kumar Mondol

    Benjamin Franklin was never a president of the United States. Get your facts correct first, then write a commentary.

    1. ১.১
      ফাতমী

      Thanks for the correction. But did I write a commentary? I translated something from The University of Chicago Press, that’s all it is. You just found out my mistake, and make a comment without further reading.

      1. ১.১.১
        নির্ভীক আস্তিক

        মুসলমান-নাম, দেখলেই তো জ্বালাপোরা করে। যত্তসব বোমাবাজ জঙ্গিদের জাত। কি লিখলাম তাতে কিছু আসে যায়? মূর্খদের ভূলটুলই মুখ্য।
        By the way, লিখে যান। প্রশংসা রইল। আর আমি নিজেও এ দোষে দুষ্ট তাও বলি, লেখায় গুরুচন্ডালি দোষ এসে যায় মাঝে মাঝেঃ 

        ভাষনের মর্মার্থ অত্যান্ত গভীর যে আমি আপনাদের জন্য অনুবাদ করিলাম

      2. ফাতমী

        ভাই,

        আমি তো আর ভুলে উর্ধ্বে না। কিন্তু তিনি সামান্য কয়েক লাইন না পড়েই, একটা হুংকার মার্কা কমেন্ট দিলেন!!! আমি যে অনুবাদ করছি, তা একেবারে প্রথম অংশে সামান্য কয়েক লাইনেই উল্লেখিত, যদি বেশ পরে উল্লেখ থাকত তাহলে অন্য কথা ছিল।

        যাইহোক, সাধু-চলিত ভাষার মিশ্রন ধরে দেওয়ার জন্য ধন্যবাদ।

      3. নির্ভীক আস্তিক

        আমরা সকলেই ভুল করি। আমিও ভুল করলে আপনি অবশ্যই দেখিয়ে দিবেন। ভুল করলে ক্ষমা চাব, ভুল দেখিয়ে দিলে ধন্যবাদ দিব। অমায়িক তো সবাই হবে না। সবাইকে সেভাবে প্রত্যাশাও করতে পারি না। আর কেউ কেউ তো থাকবেই যাদের মুসলমান নাম দেখলেই শরীল জ্বালাপুরা করে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।