«

»

মার্চ ০৯

অল্প সময়ে কোরআন পড়া শিখতে চাইলে

(এ  নিবন্ধটি  প্রকাশে  ইন্টারনেটে পোষ্ট করা যাদের ভিডিও ও লিখার সাহায্য নেয়া হয়েছে তাদের প্রতি রইল অসংখ্য ধন্যবাদ ও আন্তরিক কৃতজ্ঞতা )
যে কারণেই হউক না কেন মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেও অনেকের পক্ষে কোরআন পড়া শিখা সম্ভব হয় নাই কিংবা ছোট বেলা পড়া শিখলেও নিয়মিত পড়ার সুযোগ না থাকায় কোরআন পড়া এখন অনেক কঠিন মনে হয়। আর এ সমস্যা যে মুসলিম পরিবারের আধুনিক শিক্ষিত অনেকের তা অস্বীকার করা যায় না। অতএব যারা সহজে কোরআন পড়া শিখতে বা শিখাতে চান তাদের উদ্দেশ্যে আজকের এই প্রচেষ্টা। এখানে কিছু পদ্ধতি দেয়া হল। আশা করি এ পদ্ধতি অনুসরণ করে কোরআন পড়া সহজ হবে। আসলে বাংলা ব্যাকরণ ব্যবহার করেই যে অতি সহজে কোরআন পড়া শিখা সম্ভব তা এখানে উপস্থাপনা করা হয়েছে। তবে এ নির্দেশনা নিবন্ধটি সদালাপে দীর্ঘায়ত না করে পাঠকের সুবিধার্থে লিংক দেয়া হয়েছে। তাই এর কার্যকারিতা সঠিকভাবে বুঝতে ও সব কয়টি নির্দেশনা দেখতে চাইলে আপনাকে লিংকে যেতেই হবে। (Please use  google chrome browser – তা না করলে অডিও ফাইলগুলা শুনা সম্ভব নাও হতে পারে)

কোরআন শিখতে তিনটি কাজ করতে হবে:

প্রথম কাজ

Arabic Firts Step

আর এ প্রথম কাজের তিনটি ধাপ: ক) সেই অক্ষরসমূহের সঠিক নাম জানা – খ) সঠিক উচ্চারণ শিখা গ) পার্থক্য জেনে নেয়া আরবী অক্ষর মোট ২৮টি এবং পড়তে হয় ডান থেকে বাম দিকে।

Shown below are the basic forms of the letters.

table of the Arabic alphabet
  • এ সব কয়টি অক্ষর হচ্ছে  ব্যঁজনবর্ণের  ( consonants) তবে এ থেকে তিনটি অক্ষর দীর্ঘ স্বরবর্ণের জন্য ব্যবহৃত হয় সে সম্পর্কে পরে আলোচনা করা যাবে।

এবার শুরু করেন পড়া: এখানে প্রতিটি অক্ষরের সাথে উন ব্যবহার করা হয়েছে ছন্দ মিলাতে আপনি উন্‌ ছাড়াও শিখতে পারেন।

 

এবার অনুশীলন করতে নিজে পড়ুন নিচের ছবি থেকে

Arabic letters রিলাক্স মুডে উচ্চারণ আরেক বার শুনতে চাইলে এ ভিডিওটি শুনতে পারেন

 

তাহলে এতক্ষনে আমরা অক্ষরসমূহের নাম ও উচ্চারণ শিখলাম। এবার আকৃতিতে কাছাকাছি ও  পার্থক্যের ব্যপারে আলাপ করা যায়। Same type letters নোক্তাযুক্ত বা ফোটাযুক্ত অক্ষর শিখেন। Letter with dots same type letters আরবীতে যখন কোন বাক্য লিখা হয় বা অন্য কোন অক্ষরের সাথে যুক্ত হয় তখন নোক্তাযুক্ত অক্ষর যেভাবে লিখা হয় তা নিচে দেখুন । Letter with dots in differnt way আর নোক্তা ছাড়া অক্ষরসমূহ হচ্ছে: Letter without dots Appearance difference

 এবার শূন্য স্থান পুরন করুন:
Fillup blank
 আপনি যদি উপরের শূন্য স্থান শুদ্ধ করে পুরন করতে পারেন তা হলে বলা যায় কোরান পড়ার অর্ধেক কাজ সমাপ্ত করে ফেলেছেন! অভিনন্দন!
 নোট:
পিস্‌ টিভি বাংলার উপস্থাপক শায়খ সাইফুদ্দিন বেলালের মতে কেঊ যদি ২৮টি  ব্যঁজনবর্ণের নাম, তাদের সঠিক উচ্চারণ এবং আক্ষর সমূহের পার্থক্য জেনে নিতে পারেন তাহলে তার পক্ষে কোরআন পড়া শিখার ৫০% কাজ হয়ে গিয়েছে।
 
তবে এতক্ষনে যা শিখলেন তার অনুশীলন করতে হবে আপনার নিজের প্রচেষ্টা ও সময় দিয়ে যাতে সত্যি্ আরবী শিখার অর্ধেক কাজ শেষ করতে সফলকাম হন।
 
নিচের ভিডিওটা আপনাকে সাহায্য করবে এখানে আরবী লিখাও শিখতে পারবেন।

 

এবার অগ্রসর হওয়া যাক্‌ ২য় কাজে Next Gif button

৭ মন্তব্য

এক লাফে মন্তব্যের ঘরে

  1. মাহফুজ

    ভাল প্রচেষ্টা- যারা শিখতে চান তাদের জন্য উপকারে লাগবে।

    আসুন! পড়তে শেখার সাথে সাথে পবিত্র কোরআন বোঝার জন্য দিনের অন্তত ২ – ৪ ঘন্টা এবং সম্ভব হলে আরও বশি সময় দিতে চেষ্টা করি।

    1. ১.১
      মহিউদ্দিন

      পাঠ ও মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ। আপনার লিংক একনজর দেখলাম। আপনার প্রচেষ্টা প্রংশার দাবী রাখে তবে সেখান থেকে বাচাই করা কয়েকটি নিবন্ধ সদালাপে প্রকাশ করলে ভাল হবে।

      1. ১.১.১
        মাহফুজ

        আমার লিংক সম্পর্কে আপনার অনুভূতি প্রকাশের জন্য ধন্যবাদ-

        আমার কোন লেখা বা লেখাগুলো গ্রহণযোগ্য হলে ও ভাল লাগলে এবং সৎ উদ্দেশ্যে তা হুবহু কপি করে আমার নামে অন্যত্র প্রকাশ করতে চাইলে তাতে আমার কোন আপত্তি নেই।

        মহান আল্লাহ যেন সত্যপন্থিদের সৎ উদ্দেশ্য সফল করেন-

  2. Fakharuddin

    মহিউদ্দিন ভাই, আপনাকে অনেক ধন্যবাদ এমন সুন্দর একটি টিউটোরিয়াল পোষ্ট দেওয়ার জন্য। আশা করি অনেকেরই কাজে লাগবে এবং খুব সহজেই পবিত্র কোরআন শরীফ শিখতে পারবে।

    1. ২.১
      মহিউদ্দিন

      ভাই Fakharuddin,
      টিউটোরিয়ালটি  আপনার ভাল লেগেছে জেনে খুশী হলাম। ভাল থাকেন। ধন্যবাদ।

  3. Maisha Maadai

    আমি অনেকদিন থেকে কোরআন শিখার জন্য সুযোগ খুজচ্ছিলাম। এখন মনে হয় সেটা পেয়ে গেছি।

    মহিউদ্দিন ভাই আপনাকে অনেক ধন্যবাদ এই পোষ্টটা শেয়ার করার জন্য।

    1. ৩.১
      মহিউদ্দিন

      এ টিউটোরিয়ালটি আপনার কাজে লাগবে জেনে অত্যন্ত খুশী হয়েছি। আসলে এটি সংকলন করতে যাদের লিখা ও ভিডিওয়ের সাহায্য নিয়েছি তাদের সবার প্রচেষ্টা সফল হবে যদি আপনি উপকৃত হতে পারেন।

      ইচ্ছা যখন করেছেন সফলকাম হবেন ইনশাল্লাহ। টিউটোরিয়ালটি অনুসরণ করতে কোন অসুবিধা হলে জানাবেন। পোষ্টে দেয়া নিদর্শন ও প্রতিটি অডিও ভিডিও মিডিয়াগুলা স্কিপ না করে সেগুলা শুনলে কাজে লাগবে। আর অনুশীলন তথা Excercise ঠিকমত শেষ করতে হবে।  

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।